Jump to content
IslamicTeachings.org

রাসূল صلى الله عليه وسلم এর দাঁড়ি মোবারক প্রদর্শনী : বাংলাদেশের মুসলমানদের ধর্মীয় অনুভূতি নিয়


MUSLIM WOMAN

Recommended Posts

Asalamu'alaikum

 

 

 

রাসূল صلى الله عليه وسلم এর দাঁড়ি মোবারক প্রদর্শনী : বাংলাদেশের মুসলমানদের ধর্মীয় অনুভূতি নিয়ে তামাশা

 

 

গত শনিবার রাতে অনলাইনে দৈনিক সমকালে পড়লাম বায়তুল মুকাররাম মসজিদে জুমার সালাতের পর রাসূল সাল্লাললাহু আলাইহে ওয়াসাল্লামের দাঁড়ি প্রদর্শন করা হয়েছে । খবরটি পড়ে হতবাক হলাম । কবে বাংলাদেশে এই পবিত্র দাঁড়ি আসলো , কখনই বা তার প্রদর্শন হয়ে গেল , ঢাকায় থেকে তার কিছুই জানলাম না , এ কিভাবে সম্ভব ? পুরো খবরটি পড়ে জানলাম , যে সব মুসল্লী সেদিন জুমার সালাত পরেছেন , তাদের অনেকেও এই প্রদর্শনীর খবর জানতে পারেন নি । পরে বাসায় এসে ফোনে খবর পেয়ে আবারো মসজিদে গিয়ে দেখেন প্রদর্শনী শেষ । এই হচ্ছে আমাদের ইসলামিক ফাউন্ডেশনের কর্মতৎপরতার নমুনা ।

 

 

তুরস্ক দূতাবাসের সৌজন্যে এ ধরণের আয়োজন বাংলাদেশে প্রথম - এতে অবশ্যই ইসলামিক ফাউন্ডেশন ধন্যবাদ পাওয়ার যোগ্য । কিন্ত্ত তারা এই প্রদর্শনীর ব্যবস্থাপনায় চরম অদক্ষতা ও অবহেলার পরিচয় দিয়েছেন - এক কথায় বলা যায় মুসলমানদের সাথে তামাশা করেছেন ।

 

গতকাল ২০ শে ফেব্রয়ারি দৈনিক যুগান্তর পড়ে জানলাম আজ মসজিদে দাঁড়ি মোবারক আবারো দেখানো হবে । খুবই আগ্রহ নিয়ে তা দেখতে গেলাম । যদিও গণমাধ্যমে এই খবরটি তেমনভাবে আসে নি , মুখে মুখে তা ছড়িয়ে পড়াতে ধর্মপ্রাণ নারী পুরুষের প্রচন্ড ভীড় লক্ষ্য করলাম । এক ঘন্টার বেশী লাইনে অপেক্ষা করে যখন স্টেজের সামনে আসলাম , তখন কয়েক সেকেন্ডের বেশী থাকতে পারলাম না । ছোট্ট একটি কাচের পাত্র বেশ কিছুটা দূরে রেখে বলা হলো এর ভিতরে আছে সেই পবিত্র দাঁড়ি । সামনে একটি ম্যাগনিফাই গ্লাস রাখা ছিল কিন্ত্ত তার সাহায্যে দাঁড়ি দেখার মত কোন অবস্থা ছিল না । স্টেজে যারা ছিলেন , তাদের কেউ কেউ বিকট চিৎকার দিচ্ছিলেন - চলে যান , এখান থেকে চলে যান , অন্যকে দেখার সুযোগ দিন । তাই বাধ্য হয়েই সরে আসতে হলো বুক ভরা হতাশা নিয়ে । এত কাছে এসেও রাসূল صلى الله عليه وسلم

এর দাঁড়ি দেখতে পারলাম না ।

 

আজকাল আধুনিক প্রযুক্তির ছোঁয়া লেগেছে সব জায়গায় । যে কোন বিয়ে বাড়িতে গেলে বর বউকে দেখতে স্টেজ পর্যন্ত যেতে হয় না । বিয়ে বাড়ির বিভিন্ন জায়গায় বড় বড় স্ত্রিন লাগানো থাকে , সেখানে অতিথিরা দূর থেকে দেখেন নব-দম্পতিকে । অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে মাঠে না গিয়েও বিভিন্ন খেলা বাসায় বসে দর্শকরা দেখেন ।

 

তাই মনে প্রশ্ন জাগলো , এত বড় একটা প্রদর্শনীতে কেন আধুনিক প্রযুক্তির সাহায্য নেয়া হলো না ? বড় বড় স্ক্রীন বিভিন্ন জায়গায় লাগিয়ে রাসূল صلى الله عليه وسلم

এর দাঁড়ি ভালভাবে দেখার সুযোগ কি মানুষকে দেয়া যেত না ? তাছাড়া , এরকম দূর্লভ প্রদর্শনী শুধু মসজিদভিত্তিক না হয়ে জাদুঘরেও আয়োজন করা উচিত । তাহলে অনেক অমুসলিমও এই প্রদর্শনী দেখতে আসতে পারতেন । কে বলতে পারে , এই প্রদর্শনীতে আসার উসীলায় তারা হয়তো হেদায়েতপ্রাপ্ত হতেন ।

 

আশা করি , এখনো সময় আছে । তুরস্ক দূতাবাসকে অনুরোধ করে জাতীয় জাদুঘরে পরিকল্পিতভাবে এই প্রদর্শনী আরো সুন্দরভাবে আয়োজন করার জন্য ধর্ম মন্ত্রণালয়কে আহ্বান জানাচ্ছি । প্রদর্শনীর আগে খবরটি ভালভাবে প্রচার করা দরকার ও বিভিন্ন টিভি চ্যানেলে তা সরাসরি দেখানো হোক।

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...