Jump to content
IslamicTeachings.org

সরস্বতী পূজা কি সবার জন্য ?


MUSLIM WOMAN

Recommended Posts

Asalamu'alaikum

 

 

 

 

 

গত  ৮ ফ্রেব্রূয়ারি  সারা দেশে  পালন করা হলো  হিন্দু  বা সনাতন  ধর্মের  বিদ্যাদেবী  সরস্বতী  পূজা ।   এই  নিয়ে  কাগজে   লেখা হয়েছে   : সরস্বতি পূজা সার্বজনিন  ।  সব  ধর্মের  লোকেরাই  এই পূজায়  এসেছেন  ,    প্রধানমন্ত্রী তার  শুভেচ্ছা বাণীতে  দেবী সরস্বতীকে   জ্ঞানের  অধিষ্ঠাত্রী , জাতীয় প্রতীক  বলেছেন ।  প্রধান  বিচারপতি আহবান করেছেন  সরস্বতীকে  অনুসরণ করে  জ্ঞান আহরণের।

 

 

হিন্দুরা  নির্ভয়ে পূজা করতে  পেরেছেন , এটা খুবই খুশীর  খবর  ।    কোন সন্ত্রাসী  পূজা উৎসবে  গিয়ে মূর্তি  ভাংচুর  করে  নি ,  সেজন্য  আল্লাহকে ধন্যবাদ ।   তবে  মনে প্রশ্ন জাগলো ,  পূজা কি সবার জন্য  ?   এদেশের  সংখ্যাগরিষ্ঠ  মুসলমানরা  কি তাহলে   কি এখন  থেকে   আর ‘ রাব্বি  জিদনী ইলমা ‘ বলে  আল্লাহর  কাছে  জ্ঞান বাড়ানোর জন্য  দুআ  না  করে   দেবী সরস্বতীর  কাছে   জ্ঞান প্রার্থনা করবেন ?  আসতাগফিরুল্লাহ ।

 

আমরা যেন    পবিত্র কুরআনে  আল্লাহর  এই সাবধানবাণী  ভূলে  না যাই :  নিশ্চয়ই  আল্লাহ  তারঁ  সাথে  শরীক  করা  মাফ করেন  না  ( সুরা নিসা : ৪:৪৮ ) ।  এই  সাবধানবাণী বহু  জায়গায়  করা হয়েছে  অথচ  এরপরেও  আমরা   মুসলমানরা  শিরকের  পাপ  থেকে  নিজেদেরকে মুক্ত  রাখার  চেষ্টা তেমন করি না ।  

 

আধুনিকতার  নামে , নিজেকে  মুক্ত  চিন্তার  মুসলমান  হিসাবে প্রমাণ  করার জন্য  আর যাই  করুন না কেন , দয়া করে   কোন  মূর্তি  / প্রতিমা / ভাস্কর্যের সামনে  গিয়ে মাথা  নত  করে , হাত  জড়ো   তার কাছে কিছু  চাইবেন  না ।  মনে রাখবেন ,  তওবা করার  সুযোগ  হয়তো  নাও পেতে পারেন ।  তাহলে  অনন্তকালের  জন্য  দোযখে আগুনে  স্থায়ী হবেন ।  

 

 

দয়া করে  ভাববেন  না  আমি   হিন্দুদের  পূজার বিরুদ্ধে  কিছু লিখছি ।   ইসলামে   অমুসলিমদের  ধর্মীয় স্বাধীনতা স্বীকৃত ও মুসলমানদেরকে বলা হয়েছে ,  অন্য  কোন ধর্মের উপাস্যকে  গালি  না দিতে বা  খারাপ কথা না বলতে ।  তাদেরকে সত্যের দাওয়াত  দিতে হবে সুন্দরভাবে :   তুমি  মানুষকে  তোমার প্রতিপালকের  পথে আহবান করো  হিকমত  ও  সৎ উপদেশ   দ্বারা  এবং  তাদের সাথে তর্ক  করবে  উত্তম  পন্থায়  (   সুরা  নাহল : ১৬ :১২৫ ) ।

 

 আমার  আপত্তি  পূজা সার্বজনিন  ও   সবাই যেন    দেবী সরস্বতীকে  আরাধনার  আদর্শে    অনুপ্রাণিত  হয়  - এসব কথায় ।  আমাদের  জাতীয়   নেতৃবৃন্দ ও  সাংবাদিকরা   যেন  ভবিষ্যতে  আরো সাবধানে   বক্তব্য দেন ও  সতর্কতার  সাথে শব্দের ব্যবহার করেন   সেই অনুরোধ করছি ।

 

 

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...