Jump to content
IslamicTeachings.org

শাড়িতে – কামিজে বাংলাদেশের লাল – সবুজের পতাকা নেই কেন ?


MUSLIM WOMAN

Recommended Posts

 

 

বিশ্বকাপ ক্রিকেট নিয়ে বাংলাদেশের নারী – পুরুষ সবাই উত্তেজনায় মেতে আছেন । নানাভাবে আবেগের প্রকাশ ঘটাচ্ছেন তারা । এর একটি হলো বাংলাদেশের খেলোয়াড়দের জার্সির মত নিজেরাও সেই একই ধরণের পোশাক পরছেন ।

 

ছেলেরা পুরুষ খেলোয়াড়দের মত কাপড় পড়লে তাতে দোষের কিছু নেই ; কিন্ত্ত এখন ক্যামেরার সামনে , খবরের কাগজে গেন্জ্ঞি গায়ে হাসিমুখে তরুণীরা ছবি তুলছেন , সেটা দেখে মনে হলো তারা ভাবছেন দারুণ একটা কাজ করা হলো ।

 

দেশের খেলোয়াড়দের সমর্থন দেয়ার জন্য বাংলাদেশের মেয়েরা কি আর কোন পোশাক খুঁজে পেলেন না ? সেলোয়ার – কামিজ – ওড়না বা শাড়িতে কি বাংলাদেশের লাল- সবুজ পতাকার ডিজাইন করা যেত না ? আমাদের সব ফ্যাশন ডিজাইনাররা কোথায় ?

 

 

এখনো পর্যন্ত এমন ডিজাইনের কাপড় পড়া মহিলা দর্শকদের টিভি পর্দায় বা কাগজের ফ্যাশন পাতায় দেখলাম না । নাকি ক্যামেরা শুধু বেছে বেছে অতি - আধুনিকাদেরকেই দেখাচ্ছে ?

 

বাংলাদেশের ফ্যাশন জগত ও মিডিয়া নিয়ন্ত্রণ করছে কারা ? কেন মুসলিম প্রধান একটি দেশে যে পোশাক ( গেন্জ্ঞি – প্যান্ট ) আমাদের ধর্মীয় – সামাজিক জীবনে মেয়েদের জন্য গ্রহণযোগ্য নয় , সেসব পড়তে মেয়েদের উৎসাহ দেয়া হচ্ছে ? নির্লজ্জতা ছড়িয়ে পড়ার জন্য যা যা সহায়ক সেসব ধারণা ও কাজকে উৎসাহ জোগানোর জন্য পৃষ্ঠপোষকদের কোন অভাব এদেশে হয় না ।

 

 

যাই হোক , আমাদের মনে রাখতে হবে আল্লাহর রাসূল صلى الله عليه وسلم সেই নারী – পুরুষকে অভিশাপ দিয়েছেন যারা একে অন্যের মত অর্থাৎ নারীরা পুরুষের মত ও পুরুষরা নারীর মত সাজসজ্জা ও পোশাক পরেন । মুসলমান নারীদের পোশাক পরার সময় সতর্ক থাকতে হবে যেন তা এত পাতলা না হয় যে শরীর দেখা যায় অর্থাৎ কাপড় পড়েও উলংগ – এমনটি হওয়া থেকে সাবধান । কাপড় অবশ্যই ঢিলা হবে , অমুসলিমদের অনুকরণে বা তাদের ধর্মীয় - সংস্কৃতির প্রকাশ ঘটাচ্ছে এমন কাপড় পরবেন না ।

 

বাংলাদেশের মুসলিম নারীরা দেশপ্রেমের নামে ধর্মীয় বিধি- নিষেধ নাই বা অগ্রাহ্য করলেন । মানুষ ক্ষ্যাত বলবে ? বলুক । পৃথিবীর সব মানুষের কাছ থেকে সুন্দর ও আধুনিকা হিসাবে প্রশংসা পেলেও কোন লাভ নেই যদি এক আল্লাহ অখুশী হন । আল্লাহ ফ্যাশনের নামে অতি- আধুনিকা হওয়ার অভিশাপ থেকে মুসলমান মা – বোনদের রক্ষা করুন , আমীন ।

 

 

“ হে নবী ; তুমি তোমার স্ত্রীগণকে , কন্যাগণকে ও বিশ্বাসী নারীদেরকে বল , তারা যেন তাদের চাদরের কিছু অংশ নিজেদের উপর টেনে দেয় .... ( ৩৩ : ৫৯ ) ।

 

বিশ্বাসী নারীদের বল , তারা যেন তাদের দৃষ্টিকে সংযত করে ও তাদের লজ্জাস্থান রক্ষা করে , তারা যা সাধারণত প্রকাশ করে থাকে তাছাড়া তাদের আভরণ প্রদর্শন না করে , তাদের গ্রীবা ও বুক যেন মাথার কাপড় দিয়ে ঢেকে রাখে ....( ২৪: ৩০-৩১)

 

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...