Jump to content
IslamicTeachings.org

মুসলমানরা মসজিদে বিয়ে করে না কেন ?


MUSLIM WOMAN

Recommended Posts

Asalamu'alaikum

 

Why Muslims don't get married at mosque ? :unsure:

 

 

 

 

হজরত মুহাম্মদ صلى الله عليه وسلم বলেছেন , যে বিয়েতে খরচ কম , তাতে বরকত বাড়ে অর্থাৎ

সেটা তত বেশী কল্যাণকর । অথচ আজ মুসলমানরা আল্লাহর রাসুল صلى الله عليه وسلم এর শিক্ষা থেকে কতই না দূরে ।

 

 

এখন প্রথমে হয় মেয়ের পান-চিনি অনুষ্ঠান বা এনগেজমেন্ট , তারপর ছেলেরটা , তারপর কখনো হয় মেয়ের হাতে মেহেদী পরানো , এরপর মেয়ে ও ছেলের গায়ে হলুদের অনুষ্ঠান । এরপর বিয়ে ও বৌ-ভাত অনুষ্ঠান ।

 

সাধারণত পান-চিনি অনুষ্ঠান হয় বাসায় , তাছাড়া আর সবই হয় কমিউনিটি সেন্টারগুলিতে । বিশেষ করে বিয়ে ও বৌ-ভাত হোটেল শেরাটন , সোনার গাঁ ও সেনাকুজ্ঞতে করাটা সামাজিক মর্যাদার প্রতীক হয়ে উঠেছে ।

 

এসব অনুষ্ঠানের আয়োজন করতে , মেয়ের গয়না ও দেনমোহর , ছেলে ও মেয়ের উভয় পরিবারের সদস্যদের নতুন কাপড় উপহার দেয়া , বিউটি পারলারে বৌকে সাজানো , ফুল দিয়ে বিয়ের গাড়ি সাজানো , লাইট ভাড়া করে কমপক্ষে চারদিনের জন্য বাড়ি সাজানো , কোন ব্যান্ড দলকে দিয়ে গান গাওয়ানো , ভিডিও করা , একাধিক পদ দিয়ে অতিথি ও ড্রাইভারদের আপ্যায়ন , ছেলেকে যৌতুক দেয়া - এসবের পিছনে খরচ হয় লাখ লাখ টাকা ।

 

এত ধুমধামের বিয়ের পর মাস না যেতেই দেখা যায় স্বামী – স্ত্রীর ঝগড়া বা বৌ – শাশুড়ির ঝগড়া । এরপর রাগ করে বৌয়ের বাপের বাড়ি যাওয়া ও যৌতুক আইনে শ্বশুরবাড়ির সবার নামে মামলা করা । তারপর মাসের পর মাস দুই পক্ষের সদস্যদের উকিল আর আদালত পাড়ায় দৌড়াদৌড়ি , এরপর কখনো মীমাংসা কখনো বা তালাকের মধ্যে দিয়ে কোটি টাকার বিয়ের সমাপ্তি ঘটে । ভুক্তভোগীদের অবস্থা হয় নেড়া বেলতলায় একবাই যায় – এর মত ।

 

অনেকেই বিয়ের মত পবিত্র সম্পর্কের প্রতি বীতশ্রদ্ধ হয়ে বাকী জীবন একাকী থাকে , কেউ বা পরকীয়ার মত পাপের জড়িয়ে পড়ে কিন্ত্ত ভয়ে আর বিয়ের নাম মুখেও আনে না ।

 

 

 

খরচের ভয়ে অনেক তরুণ –যুবকই বিয়ে করতে পারছে না ; কেউ বা লম্বা , ফর্সা , সুন্দরী ও ধনী পাত্রী না পেয়ে অবিবাহিতই থেকে যাচ্ছে । এখন তাই বাংলাদেশের প্রায় প্রতিটি ঘর অবিবাহিত নারী – পুরুষে ভরে যাচ্ছে । মেয়েদের বয়স ত্রিশ বা তার বেশী হয়ে যাচ্ছে অথচ আজো সে অবিবাহিতা । এটা যে একটি পরিবারে কী পরিমাণ অশান্তির কারণ হয় , তা ব্যাখ্যা করার দরকার নেই । অবিবাহিত পুরুষরাও দেখা যায় নানা অবৈধ সম্পর্কে জড়িয়ে পড়ছে ।

 

খ্রীষ্টানরা গীর্জায় বিয়ে করে , মুসলমানরা কেন মসজিদে বিয়ে করে না - এটা নিয়ে ভাবার সময় হয়েছে । পাত্র - পাত্রী নির্বাচনের সময় গায়ের রং ফর্সা কি না বা ঢাকায় তাদের নিজেদের বাসা আছে কি না , এ সব দেখা বন্ধ করে রাসূলের উপদেশত দ্বীনদার পাত্র – পাত্রীকে গূরুত্ব দিতে হবে । পান –চিনি , গায়ে হলুদ এসব অনুষ্ঠান বাদ দিতে হবে , হোটেল বা কমিউনিটি সেন্টারে হিন্দি গান বাজিয়ে সিনেমার নায়ক – নায়িকাদের নকল করে মুসলমান নারী – পুরুষের একসাথে নাচ – গান করা ও অশালীন হৈ- হুল্লোড়ের বদলে মসজিদে ধর্মীয় পবিত্রতা বজায় রেখে অনাড়ম্বরভাবে বিয়ে অনুষ্টানের আয়োজন করা এখন সময়ের দাবী ।

 

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...