Jump to content
IslamicTeachings.org

বাসায় যদি টিভি না থাকতো ?


MUSLIM WOMAN

Recommended Posts

Asalamu'alaikum

 

Our Home without TV

 

" Tell the believing men that they should lower their gaze and guard their modesty; " (Quran 24:30-31).

 

…the adultery of the eyes is looking (at [that] which is not allowed)…"

 

(Bukhari, Muslim).

 

 

May Allah protects us from the adultery of eyes , Ameen.

 

 

সালাম আলাইকুম ,

 

 

 

দু:খজনক হলেও সত্যি যে এখন মুসলমানদের বাসা টিভি সেট ছাড়া চিন্তাও করা যায় না । যে কোন স্বচ্ছল পরিবারে ২/৩ টি টিভি অবশ্যই থাকবে । এমন কী , বস্তিতেও আজকাল অনেক ঘরে ডিশের সংযোগসহ টিভি সেট রয়েছে ।

 

বাংলাদেশের কয়টি নাটকে দেখা যায় কেউ নামাজ পড়ছেন , কুরআন তেলাওয়াত করছেন ? কোন প্রযোজক – পরিচালক সাহস করে এসব দেখান না ; কারন তাহলে তিনি সবার কাছে হয়ে যাবেন

‘ ঘৃণিত মৌলবাদী ” , অথচ হিন্দি প্রায় সব সিরিয়ালে পূজা করা , মন্ত্র পাঠ এসব থাকবেই । আজ এ দেশের লাখ লাখ মুসলমান কিশোর –কিশোরী হিন্দুদের বিভিন্ন দেব-দেবীদের নাম , তাদের পূজার মন্ত্র শিখে ফেলছে । অথচ কুরআন থেকে সুরা ফাতিহা বা সুরা কাউসার বলতে বললে এদের অনেকেই ভিমড়ি খাবে , নামাজের অপরিহার্য সুরাটি বা কুরআনের সবচেয়ে ছোট সুরাও এরা জানে না । বিষয়টি হালকা করে দেখার মতো না ।

 

টিভিতে আমরা কী দেখছি , পরিবারের শিশুটি বা ভবিষ্যত প্রজন্ম কী শিখছে ? বাসার ছোট শিশুটি প্লেট হাতে নিয়ে উপর –নীচ ঘুরায় ( হিন্দি সিরিয়ালে মন্ত্র পড়ে এমনটি করতে দেখে ) আর তাতে আমরা বড়রা মজা পেয়ে হাসি । অথচ বিষয়টি ভয়ংকর ।

 

আমরা অবশ্যই অন্য ধর্ম সম্পর্কে জানবো তবে আগে তো নিজের ধর্ম কী তা বুঝতে হবে , নিজের ঈমান মজবুত করতে হবে । ভাল করে কথা বলতে শেখে নি যে শিশু , তাকে যদি দিনে –রাতের অনেকটা সময় হিন্দি সিরিয়ালের সামনে বসিয়ে রাখা হয় , খাওয়ানোর জন্য টিভি ছেড়ে দেয়া হয় , তাহলে আমরা কিভাবে আশা করবো পরিবারের এই সন্তানটি , মুসলমান সমাজের ভবিষ্যত প্রজন্ম একজন ঈমানদার হিসাবে বেড়ে উঠবে ? আমাদের মা , নানী , দাদীরা কি এসব ব্যপারে সচেতন হবেন না ? শিশু সন্তান যেহেতু অনেকটা সময় আপনাদের সাথে সময় কাটায় , আপনাদের দায়িত্ব এ ব্যপারে অনেক । আপনার সাথে থেকে , আপনার পছন্দের হিন্দি নাটক দেখতে দেখতে ছোটবেলা থেকেই মুসলিম শিশুরা ভিন্ন ধর্ম ও সংস্কৃতিকে আপন ভাবতে শিখছে , তার দায় আপনি / আপনারা কিভাবে এড়াবেন ?

 

 

মাঝেমাঝে ভাবি যদি ঘরে ঘরে আজ টিভি সেট না থাকতো ? অনেকে হয়তো ভয়ে শিউরে উঠবেন , কী , টিভি থাকবে না ঘরে ? তাহলে সময় কাটবে কী করে ?

 

সময় কাটানো জন্য টিভির বিকল্প অনেক কিছুই তো আছে । বই পড়ুন , বাগান করুন ( নিয়মিত ফলের গাছ লাগান ; তা থেকে যতদিন মানুষ বা পশু-পাখি উপকার পাবে , তাতে আপনার আমলনামায় সওয়াব লেখা হতে থাকবে , এমন কী আপনি মারা যাওয়ার পরেও আপনার লাগানো গাছ থেকে আপনি উপকৃত হবেন ) , আরবী ভাষা শিখুন , শুদ্ধ উচ্চারণে কুরআন তেলাওয়াত শিখুন , বাসার বৃদ্ধ ও অসুস্থ কেউ থাকলে তার যত্ন নিন , তার সাথে সময় কাটান ; শিশুদেরকে রাসূল সাল্লাললাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনী , বেঁচে থাকতেই বেহেশতে যাওয়ার মহাসৌভাগ্য লাভের সুখবর যারা পেয়েছিলেন তাদের কাহিনী পড়ে শোনান , আপনার কাজের মেয়েটিকে নামাজ পড়া শেখান , বাংলায় তার মা-বাবার কাছে চিঠি লিখতে শিখিয়ে দিন – ভবিষ্যতে কোন বিপদে এটা তার উপকারে আসবে , ইন্টারনেটে ইসলামিক সাইটগুলিতে যান , ভাল প্রতিবেদনগুলি পড়ুন ও তা ই-মেলে অন্যদের পাঠান ।

 

তরুণ – যুবকরা রাত জেগে টিভিতে ইংরেজী যে সিনেমা ও মিউজিক ভিডিও দেখে , তা তাদের উপর কী প্রভাব ফেলছে ? আমরা কি অনেক দেরী ও তাদের ও আমাদের সবার মারাত্মক ক্ষতি হওয়ার আগেই এসব নিয়ে ভাববো না , কিছু করবো না ? পবিত্র কুরআনের একটি আয়াত সবাইকে মনে করিয়ে দিতে চাই : বল বিশ্বাসীদের , তারা যেন দৃষ্টি সংযত করে ও লজ্জাস্থানের হিফাযত করে .... ( সূরা নূর ; আয়াত ৩০) ।

 

টিভি দেখার সময় সবাই যেন আল্লাহর এই নির্দেশের কথা মনে রাখে । কোন অশালীন দৃশ্য আসলে অবশ্যই চ্যানেল বদলে ফেলতে হবে । খুব ভাল হয় যদি অশালীন দৃশ্যে ভরা মিউজিক ভিডিও , ইংরেজী সিনেমা এসব একদমই কেউ না দেখে । আরো ভাল হয় যদি টিভি সেটটিকেই বিদায় জানানো যেত । আল্লাহ আমাদের ‘ চোখের ব্যভিচার ” থেকে হেফাযত করুন , আমীন ।

Link to comment
Share on other sites

  • 4 weeks later...

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...