Jump to content
IslamicTeachings.org

বাংলাদেশের টিভি নাটকে সালাত আদায় ও কুরআন তেলাওয়াত দেখানো হয় না কেন ?


MUSLIM WOMAN

Recommended Posts

Asalamu'alaikum

 

 

বাংলাদেশের টিভি নাটকে সালাত আদায় ও কুরআন তেলাওয়াত দেখানো হয় না কেন ?

 

 

ভারতীয় হিন্দি বা বাংলা নাটকের একটি অতি চেনা দৃশ্য - পূজা ঘর , দেব দেবীর সামনে নায়িকা প্রার্থনা সংগীত গাইছেন , আশেপাশে মঙ্গল প্রদীপ জ্বলছে , অন্যান্যরা ভক্তি ভরে মূর্তিকে প্রণাম করছেন ইত্যাদি ।

 

আগে নিয়মিত নাটক দেখতাম । বাংলাদেশের নাটকে নায়ক বা নায়িকা সালাত আদায় করছে বা কুরআন তেলাওয়াত করছে , এমন কোন দৃশ্য দেখেছি কি না মনে করার চেষ্টা করলাম , পারলাম না । অনেক আগে হুমায়ূন আহমেদের দুই একটি নাটকে আজানের ধ্বনি শুনেছি , উযু করা বা মেয়ের চাকরীর সাক্ষাতকারের দিনে বাবার নফল সালাত আদায়ের দৃশ্যের প্রচার দেখেছি । কিন্ত্ত অনেক চেষ্টা করেও মনে করতে পারলাম নাটকের মূল আকর্ষণ অর্থাৎ নায়িকা বা নায়ক ইবাদত করছেন , এমন দৃশ্য টিভি চ্যানেলে দেখেছি কি না ।

 

এখনকার নাটকে এমন কিছু প্রচার করা হয় কি না , তা কি কেউ বলতে পারবেন ?

 

ভারতীয় নাট্যকার , পরিচালক , প্রযোজকরা যদি প্রতি সিরিয়ালে তাদের ধর্মীয় দৃশ্যের প্রচার করতে পারেন , তাহলে আমাদের দেশের মুসলমানদের এত হীনমন্যতার কারণ কী ? কার ভয়ে তারা কখনো মুসলমানদের পাঁচ ওয়াক্ত সালাতের দৃশ্য কখনো নাটকে প্রচার করেন না ? তারা কি ভয় পান যে ধর্ম পালন করা হচ্ছে , এটা প্রচার করলে তারা সবার চোখে মৌলবাদি হয়ে যাবেন ? পূজার দৃশ্য প্রচার করলে ভারতীয় নির্মাতারা যদি হিন্দু মৌলবাদি না হোন , তবে সালাত আদায় দেখালে আশা করি আমাদের প্রযোজক নাট্যকারদেরও বদনাম হবে না বা হলেও তারা তাতে লজ্জিত হবেন না । তাছাড়া , মৌলবাদি শব্দের অর্থও মোটেও খারাপ কিছু না । আশা করি , আমাদের নির্মাতারা তাদের অহেতুক ভয় কাটিয়ে উঠবেন । প্রেমের দৃশ্য প্রচারে তারা যতটা উৎসাহী , তার অন্তত একশত ভাগের এক ভাগ উৎসাহ দেখিয়ে ধর্মীয় দৃশ্য তারা দেখাবেন ।

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...