Jump to content
IslamicTeachings.org

নবজাত শিশুকে মেরে ফেলে অধিকার মা – বাবার থাকা উচিত


MUSLIM WOMAN

Recommended Posts

Asalamu'alaikum

 

 

নবজাত  শিশুকে  মেরে  ফেলার  অধিকার  মা – বাবার  থাকা উচিত

 

নবজাত শিশুকে মেরে ফেলার অধিকার মা বাবার থাকা উচিত , এমন দাবী করা হয়েছে ব্রিটিশ এক চিকিৎসা সাময়িকীতে। এর পক্ষে যুক্তি হলো , জন্ম দেয়ার পর শিশুকে মেরে ফেলা গর্ভপাত থেকে আলাদা কিছু না ।

 

 

গর্ভপাত করার আইনগত অধিকার যদি একজন নারীর থাকে , তবে নবজাত শিশুকে কেন

মা - বাবা মেরে ফেলতে পারবেন না ? এই অধিকার তাদের দিতে হবে । এই দুই ক্ষেত্রেই মা- বাবার মতামত বেশী গূরুত্বপূর্ণ হওয়া উচিত ।

 

 

জন্মের পর গর্ভপাত : শিশু কেন বেঁচে থাকবে ? - এই লেখাটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট এক চিকিৎসা সাময়িকীতে প্রকাশিত হয়েছে । এটি লিখেছেন আলবার্টো জিওবিলিনী ও ফ্রান্সসিসকা মিনার্ভা । এই দুই লেখকের আরো আবদার , একে খুনও বলা যাবে না , এটা হলো জন্ম পরবর্তী গর্ভপাত । যদি এটা অন্যায় বা অবৈধ হয় , তবে গর্ভপাতও নিষিদ্ধ করতে হবে ।

 

 

সাময়িকীর সম্পাদক অধ্যাপক জুলিয়ান সাভুলেস্কো জানান , এটি ছাপা হবার পর লেখকরা মৃত্যুর হুমকি পাচ্ছেন। তিনি এর নিন্দা জানান । তার মতে , যারা এই হুমকি দিচ্ছে , তারা উগ্রপন্থী ও উদার মূল্যবোধের বিরোধী ।

 

 

যদিও দুই লেখকের মতামত বিতর্কের সৃস্টি করেছে , এই মতের অনেক সমর্থকও জুটে গিয়েছে ।

 

শিশু হত্যার পক্ষে যুক্তি :

 

দুই লেখক ও যারা এই মত সমর্থন করছেন, তারা বিভিন্ন যুক্তি তুলে ধরছেন :

 

 

১. নবজাত শিশু সম্ভাব্য মানুষ , পূর্ণাঙ্গ মানুষ না । তাই বেঁচে থাকার নৈতিক বা আইনগত অধিকার যা স্বাভাবিক মানুষদের আছে , সেটা তার নেই ।

 

২. নবজাত শিশুকে মেরে ফেলা ভ্রুণ হত্যা বা গর্ভপাত থেকে আলাদা কিছু না । গর্ভপাত করার অধিকার যদি একজন নারীর থাকে , তবে শিশুকে জন্ম দেয়ার পর তাকে মেরে ফেলার অধিকারও মায়ের থাকা উচিত ।

 

 

৩. ভ্রুণ হত্যা যেমন আইনত স্বীকৃত , তেমনি জন্মের পরপর শিশুকে মেরে ফেলা খুন নয় , সেটা জন্ম পরবর্তী গর্ভপাত হিসাবে গণ্য হবে ।

 

৪. জোর করে শিশু পালনের দায়িত্ব মা বাবার উপর চাপিয়ে দেয়া যাবে না ; বিশেষ করে শিশু যদি শারীরিক বা মানসিক প্রতিবন্ধী হয় ।

 

 

৫. জন্মগতভাবে অসুস্থ শিশুকে বড় করার দায়িত্ব পালনে কোন মা বাবাকে বাধ্য করা যাবে না । এই দায়িত্ব পালনের মত শারীরিক সুস্থতা , মানসিক ধৈর্য্য ও আর্থিক সামর্থ্য তাদের নাও থাকতে পারে ।

 

৬ . যারা শারীরিক ও মানসিক প্রতিবন্ধী , তারা পরিবারের জন্য বোঝা । শুধু তাই নয় , তারা সমাজ ও দেশের জন্যও বোঝা । কারণ , এদের পিছনে রাষ্ট্রের প্রচুর টাকা খরচ করতে হয় ।

 

৭. শিশু পালনের খরচ যদি মা বাবা বহন করতে না পারেন বা কোন সমস্যার জন্য তারা বাচ্চা পালতে না চান , তবে নবজাত শিশু অসুস্থ না হলেও তাকে মা - বাবা মেরে ফেলতে পারবেন ।

 

শিশু হত্যা : ইসলাম কী বলে ?

 

বেশীরভাগ ইসলামিক চিন্তাবিদদের মতে , যদি মায়ের জীবন ঝুঁকির মুখে বলে কোন ধার্মিক মুসলমান চিকিৎসক মত দেন , তখনই শুধু মায়ের জীবন বাঁচাতে গর্ভপাত করা যেতে পারে । তারা তাদের মতের পক্ষে কুরআনের নীচের আয়াতগুলির উদ্ধৃতি দেন -

 

 

 

 

তোমরা অভাবের ভয়ে সন্তান হত্যা করো না , ওদের এবং তোমাদেরকে আমিই রিযিক দিয়ে থাকি । নিশ্চয়ই ওদের হত্যা করা মহাপাপ ( পবিত্র কুরআন , সুরা বনী ইসরাঈল , আয়াত ৩‌১ ) ।

 

....তারা আল্লাহ ও আখেরাতে বিশ্বাসী হলে তাদের গর্ভাশয়ে যা আল্লাহ সৃষ্টি করেছেন , তা গোপন রাখা হালাল নয় ( সুরা বাকারা , আয়াত ২২৮ ) ।

 

 

 

 

 

নরহত্যা অথবা দুনিয়াতে ধ্বংসাত্মক কাজ করার জন্য ছাড়া কোন নিরপরাধ মানুষকে খুন করা মানে যেন পুরো মানবজাতিকে মেরে ফেলা ( সুরা মায়িদা ; ৫ :৩২) ।

 

 

সন্তান শারীরিক বা মানসিক প্রতিবন্ধী , সন্তান পালনের খরচ মা বাবা বহন করতে পারবেন না বা পারিবারিক ঝামেলায় সন্তানকে মানুষ করা মায়ের পক্ষে সম্ভব না এসব অজুহাতে কোন অবস্থাতেই সন্তানকে খুন করা যাবে না । তা করলে আল্লাহর আদেশ অমান্য করা হবে । মনে রাখতে হবে , নিরপরাধ মানুষ হত্যা ইসলামে অন্যতম বড় পাপ । সন্তান যদি চরম অসুস্থ হয় , তাহলে মা বাবার জন্য সেই অসুস্থ বাচ্চার দেখাশোনা কষ্টকর হলেও নিশ্চয়ই এর মধ্যেই রয়েছে তাদের কল্যাণ । মনে হতে পারে , অসুস্থ সন্তানকে মেরে ফেললে অনেক ঝামেলা ও অর্থ বাঁচবে , কিন্ত্ত তাতে রয়েছে পরকালের অকল্যাণ ।

 

সম্ভবত তোমরা যা পছন্দ করো না , তা তোমাদের কল্যাণকর আর যে বিষয়ে তোমরা পছন্দ করো , তা তোমাদের জন্য অকল্যাণকর আল্লাহ জানেন , তোমরা জান না ।

( সুরা বাকারা ; ২: ২১৬ )

 

আরো মনে রাখতে হবে , এই অসুস্থ বাচ্চাও আল্লাহরই সৃষ্টি ও আল্লাহর দাস ।

 

 

আল্লাহই সবচেয়ে ভাল জানেন । আল্লাহ সবাইকে এই পাপ থেকে দূরে রাখুন ।

 

 

দেহে যখন আত্মা আবার সংযোজিত হবে , যখন জীবন্ত সমাধিস্থ কন্যাকে প্রশ্ন করা হবে ,

কী দোষে ওকে হত্যা করা হয়েছিল ? ( সুরা তাকবীর ; ৮১ : ৭-৯ )

 

 

 

 

 

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...